বাংলাদেশ , বুধবার, ৫ আগস্ট ২০২০

মোটরসাইকেল কেনার জন্য ২৫ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে আনার উদ্যোগ

লেখক : সম্পাদক | প্রকাশ: ২০২০-০৩-০৯ ১৩:৪৩:০১

মোটরসাইকেল কেনার জন্য ভোক্তা ঋণের সুদহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া দেশীয় মোটরসাইকেল ভেন্ডরদের উন্নয়নে সরবরাহ চেইন নেটওয়ার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে জাইকা’র সহায়তায় একটি রোড ম্যাপ তৈরি করা হচ্ছে।

সোমবার (৯ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮ বাস্তবায়নে গঠিত সমন্বয় পরিষদের দ্বিতীয় সভায় এ সব কথা জানানো হয়।শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে একটি আধুনিক মানের অটোমোটিভ ইনস্টিটিউট স্থাপন করা হবে। মোটরসাইকেল উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ঋণ প্রক্রিয়া সহজ করার জন্য মোটরসাইকেল উৎপাদন প্রতিষ্ঠানসমূহের পক্ষ থেকে অনুরোধের প্রেক্ষিতে এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেয়া হয়। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে গঠিত বাংলাদেশ ব্যাংকের ৬টি স্পেশাল ফান্ডের সুবিধা গ্রহণের জন্য অন্তর্ভুক্ত মোটরসাইকেল শিল্প মালিকদের প্রতি পরামর্শ দেয়া হয়।

সভায় মোটরসাইকেল উৎপাদনকারীদের পক্ষ থেকে মোটরসাইকেলের সিকেডি অনুমোদন ও রেজিস্ট্রেশন প্রক্রিয়া বিআরটিএ হতে অনলাইনে সম্পন্ন করার সুবিধা প্রদানের দাবি জানানো হয়।

মোটরসাইকেল উৎপাদনকারীদের দাবিগুলো সমন্বিত করে একটি পরিপূর্ণ প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠাতে বললেন শিল্পমন্ত্রী। একইসঙ্গে তাদের দাবিগুলো পূরণে আশ্বাস দেন তিনি। এ সময় দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সহজ শর্তে ঋণ প্রদানে ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘দেশের বাইরে মোটরসাইকেল রফতানির সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের আরও মনোযোগী হতে হবে।’

তিনি বলেন, ‘রফতানি বাজারের পাশাপাশি দেশীয় বাজারের জন্যও মানসম্মত মোটরসাইকেল উৎপাদন করতে হবে। যে সকল প্রতিষ্ঠান স্পেয়ার পার্টস আমদানি না করে স্থানীয়ভাবে উৎপাদন করবে, তাদেরকে বেশি সুবিধা প্রদান করা হবে।’

এ সময় মোটরসাইকেল উৎপাদনকারীদের শুধু সরকারি ভর্তুকির ওপর নির্ভরশীল না হয়ে আত্মনির্ভরশীল হওয়ার পরামর্শ দিয়ে প্রতিমন্ত্রী।

সভায় শিল্প সচিব মো. আব্দুল হালিম, অতিরিক্ত সচিব পরাগ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম, বিসিকের চেয়ারম্যান মো. মোশ্তাক হাসান, বাংলাদেশ ইস্পাত প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. রইছ উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য মো. কামরুল হাসান, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লীলা রশিদ, বাংলাদেশ মটরসাইকেল অ্যাসেম্বলার্স ও ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, রানা ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, এটলাস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এন এম কামরুল ইসলাম, এইচএমসিএল নিলয় বিডি লিমিটেডের চিফ ফিন্যান্সিয়াল অফিসার বিজয় কুমার মন্ডল, টিভিএস অটো বিডি লিমিটেডে বিপ্লব কুমার রায়, রানার অটোমোবাইলস লিমিটেডের কো-অর্ডিনেটর আমিনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন

Print Friendly, PDF & Email