বাংলাদেশ , শুক্রবার, ৩ এপ্রিল ২০২০

চট্টগ্রামে শ্রমিক সরবরাহকারী প্রতিষ্ঠানের বকেয়া টাকার দাবীতে মানব বন্ধন

লেখক : সম্পাদক | প্রকাশ: ২০২০-০৩-১৭ ১০:০৫:৩৬

চট্টগ্রাম প্রতিনিধি ঃ চট্টগ্রামে বহিঃ নঙ্গরে মাদার ভ্যাসেল জাহাজের শ্রমিক সরবরাহকারী একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের বকেয়া টাকা না দেওয়ার অভিযোগ উঠেছে চট্টগ্রামের আগ্রাবাদস্থ নবাব এন্ড কোম্পানী নামে একটি প্রতিষ্ঠানের। এব্যাপারে মেসার্স নুর উদ্দিন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ নুর উদ্দিন ও তার শ্রমিকেরা গতকাল মঙ্গলবার দুপুরে আগ্রাবাদ এলাকায় মানববন্ধন করেন। মানব বন্ধনে শ্রমিকরা জানান তাদের পাওনা টাকা আজ কাল দেব বলে কালক্ষেপন করে আসার কারনে ডিবিতে লিখিত অভিযোগ দেওয়ায় নবাব খান মালিক টাকা দিবেনা বলে বিভিন্ন ভাবে নুর উদ্দিনকে ভয়ভীতি প্রদর্শনসহ প্রাণ নাশের হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেন।

মানব বন্ধনে নুর উদ্দিন ও শ্রমিকরা বলেন, মেসার্স নুর উদ্দিন এন্টারপ্রাইজের সাথে নবাব এন্ড কোম্পানীর ১২১ শেখ মুজিব রোড, সুলতান মার্কেট ২য় তলা, এর সাথে মাদার ভেসেল বড় জাহাজে হ্যাজের ছোলিং বাধা কাজে ও জাহাজে অতিরিক্ত এষ্টারা হাউজ গ্যাং শ্রমিক সাপ্লাই এর জন্য দুই পক্ষের চুক্তি হয়। কয়েকটি জাহাজের ছলিং বান্ধা শ্রমিক ও এষ্টারা হাউজ গ্যাং শ্রমিক বহিঃ নঙ্গরে মেসার্স নুর উদ্দিন এন্টারপ্রাইজের মাধ্যমে মাদার ভ্যাসেল জাহাজের কাজ করার জন্য পাঠানো হয়। সর্বমোট ৫৩,৬৬,৪৫৮/- টাকার শ্রমিক বিল হয়। এর মধ্যে কয়েক কিস্তিতে ৪৫,৮২,৪৫৮/-টাকা পরিশোধ করেন, অবশিষ্ট ৭,৮৪,০০০/- টাকা অপরিশোধিত রয়েছে।

বকেয়া টাকা পরিশোধ না করে বিভিন্ন অজুহাতে কালক্ষেপন করছে বলে মানববন্ধনে ভূক্তভোগী শ্রমিকরা জানান। এব্যাপারে গত ১৭/০২/২০২০ তারিখে উপ পুলিশ কমিশনার, ডিবি বন্দর সিএমপিতে একটি লিখিত অভিযোগ করেন নুর উদ্দিন। উক্ত বিষয়ে ডিবির তদন্ত কর্মকর্তা সাহাদাৎ হোসেন এর সাথে মুঠো ফোনে আলাপ কালে জানান, মেসার্স নূর উদ্দিন এন্টারপ্রাইজ চুক্তি মোতাবেক মেসার্স নবাব এন্ড কোম্পানীর কাছে কয়েকটি জাহাজের শ্রমিকের কাজের টাকা পাবে বলে জানান। এবং উক্ত টাকা পরিশোধ করার জন্য মেসার্স নবাব এন্ড কোম্পানী বিভিন্ন সময় পরিশোধের কয়েকটি তারিখ দিলেও তাহা পরিশোধ করেন নাই। পরবর্তীতে ডবলমুরিং মডেল থানায় গত ৪/০৩/২০২০ ইং তারিখে নুর উদ্দিন বাদী হয়ে মোঃ নবাব খান , মোঃ সাইফুল, হায়দার খান এর বিরুদ্ধে একটি সাধারণ ডাইরী করেন। এব্যাপারে তদন্তকারী কর্মকর্তা এস. আই. মোঃ হেলাল উদ্দিনের সাথে মুঠো ফোনে আলাপ কালে বলেন, মালিক পক্ষ (নবাব এন্ড কোম্পানী) সময় চাওয়ার কারনে এখনও দুই পক্ষকে মুখোমুখি উপস্থিত করা সম্ভব হয়নি। এব্যাপারে ভূক্তভোগীরা জানান অর্থাভাবে আমরা মানবেতর জীবন যাপন করছি। এব্যাপারে প্রশাসন সহ সর্বস্তরের সুদৃষ্টি কামনা করেন মানব বন্ধনে অংশগ্রহনকারী শ্রমিকরা।

Print Friendly, PDF & Email