বাংলাদেশ , শনিবার, ৩০ মে ২০২০

সাংবাদিক মারা গেছেন করোনায় আক্রান্ত বিশ্বে ৫৫’জন

লেখক : সম্পাদক | প্রকাশ: ২০২০-০৫-০৩ ১৯:২৬:২০

আন্তর্জাতিক ডেস্ক:  বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রকোপে ২৩ দেশে অন্তত ৫৫ সংবাদকর্মী প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন আরও অনেকে। গত শুক্রবার গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

 

এসব মৃত্যুর জন্য দায়িত্বপালনকালে সাংবাদিকদের সুরক্ষা সামগ্রীর অভাবকে দায়ী করা হয়েছে। এ ছাড়া চলমান মহামারী পরিস্থিতিতে বিভিন্ন দেশে সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ বেড়েছে বলেও উল্লেখ করেছে তারা।

 

ভয়েজ অব আমেরিকা জানায়, পিইসি এমন এক সময় মারা যাওয়া সাংবাদিকদের এ সংখ্যা জানাল যখন আজ রবিবার গোটা পৃথিবীতে পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

 

বিবৃতিতে পিইসি জানায়, এ স্বাস্থ্য সংকটের সময়ে সংবাদকর্মীরা ভয়াবহ ঝুঁকির মধ্যে রয়েছেন। কেননা তারা হাসপাতালে গিয়ে, ডাক্তার-নার্স-রাজনৈতিক নেতৃত্ব-বিশেষজ্ঞ-বিজ্ঞানী ও রোগীদের বক্তব্য নিতে যাচ্ছেন। যেসব দেশে সবচেয়ে বেশি সাংবাদিক মারা গেছে তার মধ্যে অন্যতম ইকুয়েডর। দেশটিতে মোট ৯ সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

 

আক্রান্ত ও মৃত্যুতে বিশ্বে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে প্রাণ গেছে ৮ সাংবাদিকের। এ ছাড়া ব্রাজিলে ৪ ও যুক্তরাজ্য এবং স্পেনে ৩ জন করে সাংবাদিক প্রাণ হারিয়েছেন। যদিও এসব সাংবাদিক দায়িত্ব পালনরত অবস্থায় আক্রান্ত হয়েছেন কিনা সে সম্পর্কে নিশ্চিত করতে পারেনি পিইসি।

 

পিইসি আরও বলেছে, করোনা ভাইরাসের এ কঠিন সময়ে অনেক দেশেই গণমাধ্যমের ওপর সেন্সরশিপ আরোপ, ইন্টারনেট বন্ধ, বিনা বিচারে সাংবাদিকদের আটক, শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা ঘটছে, যা সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি। অথচ এ সময়ে জনসাধারণের জন্য তথ্য প্রাপ্তির নিশ্চয়তা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

Print Friendly, PDF & Email