বাংলাদেশ , বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০

সব হাসপাতাল গুলোতে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

লেখক : সম্পাদক | প্রকাশ: ২০২০-০৬-০৪ ২০:৫৪:৩৮

বাংলাদেশ রিসার্চ, ঢাকা: দেশের হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ ও সব জেলা সদর হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক সভায় এই নির্দেশনা দেন সরকার প্রধান

 

সভাশেষে সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, করোনার প্রভাব মোকাবিলায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

 

করোনাভাইরাসের বিস্তার রোধে দুই মাসের বেশি সময়ের সাধারণ ছুটি শেষে মঙ্গলবার সকালে বসে একনেকের বৈঠক। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। এটাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেকের প্রথম সভা।

 

এসময় স্বাস্থ্যবিধি মেনে অর্থনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মানুষ যেন খেয়ে-পরে বাঁচতে পারে, সেজন্যই স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, জেলা সদরের হাসপাতালগুলোতে আইসিইউ স্থাপনের নির্দেশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া হাসপাতালে প্রয়োজনীয় যন্ত্রাপতি সরবরাহ এবং সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

 

করোনা মোকাবিলায় প্রায় আড়াই হাজার কোটি টাকার দুটি প্রকল্পে চূড়ান্ত অনুমোদন দেয়া হয় একনেক বৈঠকে। এর মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের আংশিক অর্থায়নে একটি প্রকল্পে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৬৪ কোটি টাকা। আর ১ হাজার ১২৭ কোটি টাকার প্রকল্পের আংশিক অর্থায়ন করবে বিশ্ব ব্যাংক।

 

একনেক সভায় ১৬ হাজার ২৭৬ কোটি টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। অর্থায়নের ১৪ হাজার ৪০১ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার, আর বাকিটা আসবে বৈদেশিক ঋণ থেকে

Print Friendly, PDF & Email