বাংলাদেশ , শনিবার, ৬ জুন ২০২০

করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বহন করবে বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টার

লেখক : সম্পাদক | প্রকাশ: ২০২০-০৪-০৭ ২২:২৩:২৯

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের বহনে বিশেষ হেলিকপ্টার প্রস্তুত করেছে বাংলাদেশ বিমানবাহিনী। এরই মধ্যে কীভাবে রোগী বহন করা হবে, হেলিকপ্টারের ভিতরে কী কী ব্যবস্থা থাকবে- এসব বিষয়ে সেরে নেওয়া হয়েছে মহড়া।

মঙ্গলবার (৭ এপ্রিল) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি জহুরুল হক এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এএসএম ফকরুল ইসলাম।

 

এ বিষয়ে ঘাঁটি জহুরুল হক এর গ্রুপ ক্যাপ্টেন আবু সালেহ মাহমুদ মান্নাফী বাংলানিউজকে বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাজ করে চলেছি। দেশের এ দুর্যোগপূর্ণ মুহূর্তে দেশের দূরদূরান্তের রোগীদের পাশে সক্রিয় থেকে এগিয়ে যেতে চায় বাংলাদেশ বিমানবাহিনী।

কীভাবে সংকটাপন্ন করোনা আক্রান্ত রোগীকে সেবা দেওয়া হবে তার একটি মহড়া সেরেছেন সংশ্লিষ্টরা। ছবিতে দেখে নেওয়া যাক সেই মহড়া:

..পিপিই পরে অনুশীলনে অংশগ্রহণকারীরা একজন ডামি রোগীকে এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করছেন।

...AW-139 মডেলের একটি হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে মোডিফাই করে করোনা রোগী বহনের জন্য প্রস্তুত করা হয়েছে।

...স্ট্রেচারটি এসএসের ফ্রেম ও দড়ি দিয়ে তৈরি। কাভারটি মোটা প্লাস্টিকের তৈরি। শয়নকক্ষে আগে থেকেই অক্সিজেন মাস্কের ব্যবস্থা থাকবে।

...প্রথমে রোগীকে স্ট্রেচারে রেখে অক্সিজেন মাস্ক পরিয়ে দেওয়া হবে এবং সঙ্গে সঙ্গে কাভারের জিপারটি ক্লোজ করে দেওয়া হবে। এই পুরো প্রক্রিয়াটি হেলিকপ্টারের বাইরে একটি নির্ধারিত জায়গায় করা হবে যাকে হ্যান্ডলিং রুম বলা হয়। প্রক্রিয়াটি সম্পন্নের পর অক্সিজেনের সিলিন্ডারসহ মেডিক্যাল ট্রলি ব্যবহার করে রোগীকে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হবে।

 

গোটা প্রস্তুতি এমনভাবে সারা হয়েছে যেন আক্রান্ত ব্যক্তি সর্বাবস্থায় সুস্থ থাকে এবং স্থানান্তর কার্যক্রমে নিয়োজিতরাও যেন থাকেন সুরক্ষিত, নিরাপদ। বিমানবাহিনীর অন্য হেলিকপ্টার ও পরিবহন প্লেনেও এ ধরনের সুযোগ-সুবিধা সংযোজনের প্রক্রিয়া চলমান বলে জানা যায়

Print Friendly, PDF & Email